সিটি নির্বাচন: ভোট কেন্দ্রে থাকবে সিসিটিভি

সিটি নির্বাচন: ভোট কেন্দ্রে থাকবে সিসিটিভি

আগামী ১৫ মে গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন কিছু ক্ষেত্রে ইভিএম ব্যবহার করার জন্য পদক্ষেপ গ্রহণ করেছে। তার পাশাপাশি কেন্দ্রে সিসিটিভি ক্যামেরাও থাকবে। যাতে নির্বাচন কমিশন ভবন থেকেই নির্বাচন কমিশনের তৎপরতাগুলো আমরা দেখতে পারি, এ জন্য পদক্ষেপ গ্রহণ করেছি। নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের আজ এসব কথা বলেছেন।

শনিবার সকালে গাজীপুর জেলা শহরের বঙ্গতাজ অডিটোরিয়ামে স্থাপিত গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয় পরিদর্শনকালে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, এই নির্বাচন ঘিরে নির্বাচন কমিশন যে সমস্ত পদক্ষেপ গ্রহণ করেছে সেটি হলো ইতিবাচক, অত্যন্ত ভাল। সুষ্ঠু-সুন্দর, নিরপেক্ষ এবং ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে এর জন্য যা যা করা দরকার নির্বাচন কমিশন তাই করবে।

তিনি জানান, নির্বাচনে স্বাভাবিকভাবে আইনশৃঙ্খলাবাহিনী মোতায়েন থাকবে। বিজিবি অবশ্যই থাকবে। সেনাবাহিনী মোতায়েনের পরিকল্পনা এখনো নেই আমাদের হাতে। লোকাল গভর্মেন্ট ইলেকশনগুলোতে সেনাবাহিনী সাধারণভাবে মোতায়েন করা হয় না।
প্রার্থীদের আচরণ বিধি ভঙ্গ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে সচিব বলেন, যদি আমাদের নলেজে আসে। আমরা তাৎক্ষনিকভাবে যে সমস্ত প্রার্থীরা এই শোভাযাত্রা করছে এবং নির্বাচন আচরণ বিধি ভঙ্গ করছে তাদের আমরা সতর্ক করে দেব। তিনি বলেন, আমাদের ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এখন মাঠে আছে, তারা যদি আচরণ বিধি ভঙ্গের খবর পায় অবশ্যই তাদেরকে জরিমানাসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সময় গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মন্ডল, সহকারী রিটার্নিং অফিসার ও গাজীপুর নির্বাচন অফিসার তারিফুজ্জামানসহ সিটি নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।